এগরোল রেসিপি-Egg Roll Recipe in Bengali

Share this post

এগ রোল অবশ্যই কলকাতার সবচেয়ে স্বীকৃত এবং জনপ্রিয় রাস্তার খাবার। কিন্তু কিভাবে একটি ভালো ডিম রোল তৈরি করবেন? গরম গরম পরিবেশন করতে হবে। তাই পরোটা ভাজা হয়ে গেলে সমাবেশ প্রক্রিয়া দ্রুত এবং দক্ষ হতে হবে। বাইরের খোসা, পরোটা নিজেই ফ্ল্যাকি কিন্তু নরম হতে হবে। এটি খুব বেশি চিবানো উচিত নয়, অর্থাৎ, আপনাকে এটিকে দাঁত দিয়ে টানতে হবে না। সবথেকে বড় কথা, পরোঠা সম্পূর্ণরূপে রান্না করা এবং খাস্তা হতে হবে। ফিলিংটি সমানভাবে বিতরণ করা উচিত যাতে আপনি প্রতিটি কামড়ের সাথে সামান্য কিছু পান। অবশেষে, একটি চমৎকারভাবে মোড়ানো রোলের চিহ্ন হল যে আপনি এটি শুধুমাত্র এক হাত ব্যবহার করে খেতে পারেন। শুধু আপনার রোলটিতে কামড় দিন এবং যখন আপনি কাগজের কাছে পৌঁছান, রোলটিকে আপনার দাঁত দিয়ে আঁকড়ে ধরুন যাতে আপনি এগিয়ে যেতে পারেন। কোন উপচে পড়া ভরাট, কোন ফুটো সস. সবকিছু একটি ঝরঝরে প্যাকেজের মধ্যে রয়েছে যা আপনি যেতে যেতে উপভোগ করতে পারেন।

এছাড়াও, আশা করি আমাদের চিকেন রোল রেসিপি আপনাদের ভালো লেগেছে।

এগরোল রেসিপি-Egg Roll Recipe in Bengali

এগরোল রেসিপি

Rakhi
এগরোল রেসিপি-Egg Roll Recipe in Bengali
Prep Time 30 mins
Cook Time 30 mins
Total Time 1 hr
Course Snack
Cuisine Indian
Servings 4 People
Calories 425 kcal

Equipment

  • মিক্সিং বাটি
  • রোলিং পিন
  • ফ্ল্যাট ফ্রাইং প্যান | স্কিললেট
  • খুন্তি | লম্বা স্প্যাটুলা
  • পাতলা, শোষক কাগজের শীট

Ingredients
  

  • 400 গ্রাম ময়দা
  • 8 টি মুরগির ডিম্
  • 4 টি কাঁচালঙ্কা কুচি
  • পরিমানমত নুন ও তেল

Instructions
 

  • বাইরের পরোটার জন্য, একটি মিশ্রণ বাটিতে ময়দা, লবণ, চিনি এবং ডালডা যোগ করুন। ময়দার মধ্যে চর্বি ভালভাবে ছড়িয়ে না হওয়া পর্যন্ত উপাদানগুলি একত্রিত করুন। আপনার সময় নিন এবং আপনার আঙ্গুলের মধ্যে ময়দা ঘষুন যতক্ষণ না এটি টেক্সচারে ব্রেডক্রাম্বের মতো হয়।
  • এবার গরম জল যোগ করুন এবং ময়দাটি প্রায় 5 মিনিটের জন্য মাখুন যতক্ষণ না এটি নরম এবং মসৃণ হয়। এটিতে তেল দিয়ে প্রলেপ দিন, বাটিটি ঢেকে দিন এবং 30 মিনিটের জন্য বিশ্রাম দিন।
  • এদিকে, সূক্ষ্মভাবে কাটা পেঁয়াজ, কাটা কাঁচা মরিচ এবং অর্ধেক চুনের রস একসাথে মেশান। লেবুর রসে পেঁয়াজ আচার করলে তাদের তীক্ষ্ণতা কমে যায়। শসা ব্যবহার করলে, খোসা ছাড়িয়ে বীজ সরিয়ে ফেলুন। তারপর পাতলা করে কেটে নিন। একটি সমাবেশ তৈরি করুন যেখানে আপনি ভর্তির জন্য প্রয়োজনীয় সমস্ত আইটেম সংগ্রহ করবেন। এটি চুলা থেকে পরাঠা হয়ে গেলে আপনি সহজেই রোলটি একসাথে রাখতে পারবেন।
  • ময়দা এবং তেলের স্তরগুলিকে একত্রিত করে লাচ্ছা পরাঠা স্টাইলে ময়দা রোল করব। এটি করার জন্য, একটি বল তৈরি করুন এবং এটি প্রায় 12 সেন্টিমিটার বড় একটি ডিস্কে রোল করুন। পৃষ্ঠে তেলের একটি পাতলা স্তর প্রয়োগ করুন এবং কিছু শুকনো ময়দা ছিটিয়ে দিন। একটি ব্যাসার্ধ বরাবর ডিস্কে একটি চিরা তৈরি করুন এবং এটিকে শঙ্কুর আকারে রোল করুন। সমতল করতে নিচে চাপুন। ময়দাটিকে আবার শিথিল করতে প্রায় 5 মিনিটের জন্য বিশ্রাম দিন, তারপরে এটিকে 22 সেন্টিমিটার ব্যাসের ডিস্কে দ্বিতীয়বার রোল করুন।
  • ডিম ভেঙ্গে এক চিমটি লবণ দিয়ে রেডি করে রাখুন।
  • একটি সমতল ফ্রাইং প্যান বা কড়াইতে প্রায় 4 চামচ তেল (12 গ্রাম) গরম করুন। পরোটা যোগ করুন এবং দুই পাশে সোনালি হওয়া পর্যন্ত ভাজুন। একটি অভিন্ন ক্রাস্টের জন্য, প্রায়শই উল্টানো, ক্রমাগতভাবে পরাঠা ঘোরান। তারা যাতে খাস্তা হয় তা নিশ্চিত করার জন্য পাশের দিকে বিশেষ মনোযোগ দিন। পরোটাই পুরোপুরি সিদ্ধ হয়ে গেলে এর ওপর ফেটানো ডিম ছড়িয়ে দিন। এটি স্থির হওয়ার আগে, ডিম দিয়ে পাশ ভাজতে উল্টে দিন।
  • চাট মসলা এবং রকসল্ট দিয়ে ছিটিয়ে দিন। পরোটার মাঝখান থেকে একটু দূরে আচার করা পেঁয়াজের সারি যোগ করুন। এর উপর কিছু চুনের রস চেপে নিন। পছন্দ হলে উপরে শসা দিয়ে দিন। ডিম রোলের আমাদের প্রিয় বৈচিত্রগুলির মধ্যে একটি হল ডিম-আলু রোল। আমাদের হাতে থাকলে, আমরা কিছু অবশিষ্ট মশলাদার আলুর তরকারিও যোগ করতে চাই। কয়েক টুকরো কেচাপ দিয়ে সবকিছু শেষ করুন।
  • একটি আঁটসাঁট রোল তৈরি করুন, নিশ্চিত করুন যে ভরাটটি পরোটার মধ্যে আবদ্ধ রয়েছে। রোলের দুই-তৃতীয়াংশের চারপাশে একটি কাগজ মুড়ে নিন এবং নীচের অংশে যেকোন অতিরিক্ত টেনে দিন।
Keyword roll

এগরোলের ইতিহাস (History of Egg roll)

এগ রোল আজকে অনেকেই জানেন যে এটি এশিয়ান রেস্তোরাঁয় পরিবেশন করা একটি জনপ্রিয় অ্যাপেটাইজার কিন্তু সাম্প্রতিককালে সব জায়গার রেস্তোরাঁয় বার এবং অ্যাপেটাইজার মেনুতে এটি একটি সাধারণ বিকল্প হয়ে উঠেছে। টেক্স-মেক্স, যাকে প্রায়ই দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ডিম রোল বলা হয়, পিৎজা রোল এবং এমনকি পনির স্টেক রোল পর্যন্ত, এই সুস্বাদু স্ন্যাকটির বৈচিত্র্য সর্বত্র রয়েছে! তাহলে এগ রোলের উৎপত্তি কী? ভাল প্রশ্ন. অনেক গল্প আছে এবং আমাদের ব্লগ শিরোনাম এই সত্য মজা pokes. অনেক এশিয়ান দেশ দাবি করে যে থালাটির উৎপত্তি হয়েছে এবং এগ রোলের বিভিন্নতা অনেক এশিয়ান খাবারে বিদ্যমান। যাইহোক, ডায়ানা হুয়েনের লেখা একটি নিবন্ধ “ডিম রোলসের উৎপত্তি”-তে রিপোর্ট করে যে “দক্ষিণ চীন সবচেয়ে সম্ভাব্য উৎস, কারণ এটি ক্যান্টনিজ খাবারের বৈশিষ্ট্য থেকে উদ্ভূত।” যদিও লেখক অ্যান্ড্রু কোয়ের মতে (আমার সাথে কোন সম্পর্ক নেই), যিনি লিখেছেন “চপ সুয়ে: মার্কিন যুক্তরাষ্ট্রে চীনা খাবারের একটি সাংস্কৃতিক ইতিহাস”, সম্ভবত 1930 এর দশকের গোড়ার দিকে নিউইয়র্কে ডিম রোলটি উদ্ভাবিত হয়েছিল। নিউ ইয়র্ক…সত্যিই? হেনরি লো সেই শেফদের মধ্যে একজন যিনি সম্মানের দাবি করেছিলেন এবং তিনি এমনকি তার 1938 সালের বই “কুক অ্যাট হোম ইন চাইনিজ”-এ একটি ডিম রোল রেসিপিও অন্তর্ভুক্ত করেছিলেন।
1917 সালে প্রকাশিত একটি চীনা-আমেরিকান কুকবুকে “ড্যান গান” বা ডিম রোলের জন্য একটি খাবার অন্তর্ভুক্ত ছিল। এই রেসিপিটিতে মাংস এবং শাকসবজিকে ডিমে মোড়ানো, টুকরো টুকরো করে পরিবেশন করতে বলা হয়েছে। হয়তো এভাবেই নাম আটকে গেল? যেভাবেই হোক, ঐতিহ্যগতভাবে আজকে আমরা যে এগ রোলকে চিনি তা ময়দায় ডিম ব্যবহার করত কিন্তু অনেকেই আর করে না। ভ্যানস কিচেন আমাদের ডিমের রোলে ডিম ব্যবহার করে না এবং আমাদের কোনও পণ্যে কোনও MSG যোগ করা হয় না।
কেউ কেউ বলে থাকেন যে স্প্রিং রোলটি ডিম রোল তৈরির দিকে পরিচালিত করেছিল। তাই হয়ত এই ব্লগের জন্য একটি ভাল শিরোনাম হতে পারে “প্রথম কি এসেছিল: স্প্রিং রোল বা ডিম রোল?” কিন্তু সেটা তেমন চালাক মনে হয়নি। যেভাবেই হোক, কেউ তর্ক করতে পারে না যে ডিম রোলগুলি একটি চীনা রন্ধনসম্পর্কীয় ঐতিহ্য থেকে বেড়ে উঠেছে। তাদের মোড়কগুলি সাধারণত মোটা হয় এবং যেমন আগে উল্লেখ করা হয়েছে, ঐতিহ্যগতভাবে গমের আটা এবং ডিম দিয়ে তৈরি করা হত। অন্যদিকে স্প্রিং রোলের মোড়কগুলি অনেক পাতলা, ডিম নেই এবং প্রায়শই চালের আটা দিয়ে তৈরি করা হয়। এগুলি আরও ছোট এবং সাধারণত কোনও মাংস থাকে না। যাইহোক, এমন স্প্রিং রোল রেসিপি রয়েছে যা প্রায়শই চিংড়ি এবং এমনকি শুয়োরের মাংস বা মুরগির মাংস অন্তর্ভুক্ত করে। যেকোনো ভালো রন্ধনসম্পর্কীয় ধারণার মতো, স্প্রিং রোল এবং এগ রোল একইভাবে, ইতিহাস জুড়ে বারবার অনুকরণ এবং অলঙ্কৃত করা হয়েছে।


Share this post

মন্তব্য করুন